banner

Saturday 7 October 2017

বিলাসী

হল ছেড়ে দিলে এই শহরে একরাত থাকার মত
আমার শুধু আছে আকাশের ছাদটাই
দূর প্রবাসে যাওয়ার স্বপ্ন আমি স্বপ্নেও দেখি না বৃথাই।
এরই মাঝে কতজনে চড়েছে পাহাড়, হেটেছে সৈকতে
আমিও হাটি রাত বিরাতে, জীবিকার জাগ্রত তাগিদে
দিন ফুরালেই রাত আসে, রাত শেষে দিন-
এই নিয়মেই নিজেকে ব্যস্ত রেখেছি রাতদিন অন্তহীন।
সত্যি বলছি তাই, সত্যি বলতে আমার
অহংকার করার মত সত্যি কিছুই নাই।

অহংকার তবু করি কিছুটা, বই পড়েছি যে মোটামোটা
বিদ্যের অহংকার আর কী,  কিছু না আর
তাও যে কত কী দিয়েছি ফাঁকি, কতকী জানার বাকী
তা শুধু আমিই জানি, আর ঈশ্বর।
আর বাকী নিয়োগকর্তারা জানে কিছু যেন
তাই তো চাকরিবাকরি কিছু জোটেনি এখনো।
থাক সেসব কথা বলে লাভ নাই
সত্যি বলছি, অহংকার করার মত আমার
সত্যিই কিছু নাই

অভাব অভিযোগের এই জীবনে বিলাসিতা কেবলই 
ভালবাসা, মন দিয়ে মন ফিরে পাওয়ার মিথ্যে আশা

আমিও কিছু স্বপ্ন পুশি তাই
পোড়ানোর মত আছে কিছু সস্তা আবেগ আমিও পোড়াই,
বুক ভরা অহংকারে ভর করে বলি তোমাকে চাই,
শুধু তোমাকে চাই
নাই, সত্যি! অহংকার করার মত আমার আর কিছু নাই।

No comments:

Post a Comment